ভারতে গাড়ির বাজারে সবচেয়ে বেশি লড়াই চলতে থাকে হ্যাচব্যাক এবং কমপ্যাক্ট SUV সেগমেন্টে। দাম কম হওয়ার পাশাপাশি দারুণ পারফর্ম্যান্স এই দুই সেগমেন্টকে ভারতীয় মধ্যবিত্তের জন্য উপযোগী করে তুলেছে। আর এই দুই সেগমেন্টে একচ্ছত্র রাজ চালায় মারুতি সুজুকি। তাদের নতুন লঞ্চ করা Fronx গাড়িটি বাজারে উপলব্ধ Brezza এর সাথে জোর টক্কর দেয়। কিন্তু এগিয়ে কোন গাড়ি, কোন গাড়িটি আপনার জন্য উপযুক্ত নতুন Fronx নাকি Brezza? আমাদের Expart Team সেই প্রশ্নের উত্তর দেওয়ার চেস্টা করেছে।
দুটি গাড়ির ডিজাইন এবং লুক বেশ ভিন্ন ভিন্ন ধরনের। Fronx দেখতে বেশ পেশীবহুল এবং বড়সড় আকারের। মারুতির নতুন ইনভিক্টো অথবা গ্র্যান্ড ভিটারা র ছাপ স্পষ্ট সেখানে। অন্যদিকে Brezza গাড়িটি বহুবছর ধরে বাজারে নিজের লুক এবং ডিজাইনকে প্রতিষ্ঠিত করেছে। কমপ্যাক্ট ডিজাইন গ্রাহকদের প্রলুব্ধ করবে। আকারে দুটি গাড়ি লম্বায় একই কিন্তু Brezza গাড়িটির উচ্চতা এবং আয়তন Fronx এর থেকে খানিকটা বেশি। উল্লেখযোগ্য ভাবে Fronx এর হুইলবেস Brezza এর থেকে সামান্য লম্বা।
দুটি গাড়িকেই SUV ডিজাইন দিয়েছে মারুতি সুজুকি। কিন্তু এর মধ্যে Fronx এর ডিজাইনে উল্লেখ্যযোগ্য ভাবে স্পোর্টি লুক রয়েছে। দুটি গাড়িতেই একগুচ্ছ একাধিক ফিচারস রয়েছে। 9 ইঞ্চির ইনফোটেনমেন্ট সিস্টেম, 360 ডিগ্রী ক্যামেরা, অ্যাপল কারপ্লে এবং অ্যান্ড্রয়েড অটো ইত্যাদির সাপোর্ট পাওয়া যায়। এক্ষেত্রে Brezza গাড়িতে Sunroof পাওয়া গেলেও Fronx এ সেসমস্ত ফিচারস নেই। Brezza এবং Fronx দুটি গাড়িই ফিচারপ্যাকড হলেও বেশিরভাগ ফিচার কিন্তু Fronx এর টপ ভেরিয়েন্টেই পাওয়া যায়।
Brezza গাড়িটি প্রস্থে বড় হওয়ার কারণে যাতায়াতের সময় আপনি বেশি আরামে যেতে পারবেন। বুট স্পেসের দিক দিয়েও এগিয়ে সেটি। কারণ Fronx এ যেখানে 308 লিটারের বুট স্পেস রয়েছে সেখানে Brezza তে আপনি 328 লিটার বুটস্পেসের সুবিধা পাবেন। কিন্তু শক্তির দিক দিয়ে অনেক বেশি এগিয়ে Fronx। বেশ কয়েকটি ভার্সনে আসে গাড়িটি।
দুটি গাড়িতে মোট তিনটি ভিন্ন ভিন্ন ইঞ্জিনের অপশন হাইব্রিড অথবা ডিজেলের অপশন নেই। Fronx গাড়িটিতে 1.2 লিটারের ন্যাচারালি অ্যাস্পিরেটেড ইঞ্জিন রয়েছে যা 5 গতির MT/AMT ট্রান্সমিশনের সাথে যুক্ত। আবার 1 লিটারের টার্বো ইঞ্জিনের অপশনের সাথেও উপলব্ধ। এই ইঞ্জিনটি 5 গতির ম্যানুয়াল ট্রান্সমিশন অথবা 6 গতির অটোম্যাটিক ট্রান্সমিশনের সাথে আসে। টার্বো ইঞ্জিনটি মোট 100 bhp শক্তি এবং 147 Nm টর্ক তৈরি করতে সক্ষম। সমস্ত ক্ষেত্রেই ব্রেজার থেকে বেশী শক্তিধর Fronx। Brezza তে উপস্থিত 1.5 লিটারের ইঞ্জিন 102 bhp শক্তি এবং 136 Nm টর্ক তৈরি করে।
উল্লেখ্য এক্ষেত্রে Fronx গাড়িটির MT/AMT উভয় ক্ষেত্রেই ন্যূনতম 20 kmpl মাইলেজ পাওয়া যায়। সেখানে Brezza MT তে 17.83 kmpl এবং AMT তে 19.80 kmpl মাইলেজ দেয়। দুটি গাড়িই মোটের ওপর ভালো রোড পারফর্ম্যান্স দেয়। যদিও Fronx এর ইঞ্জিন অধিক প্রতিক্রিয়াশীল। দুটি গাড়িই রাস্তার ওপর ভারসাম্য বজায় রাখে। এছাড়া Brezza এবং Fronx এ 6 টি করে এয়ারব্যাগ রয়েছে নিরাপত্তার জন্য। তবে Crash Test করা হয়নি কোনো গাড়ির, তাই সেফটি রেটিং জানা যায়নি।
দাম :
Manual | Automatic | AMT | CNG | |
Fronx 1.2 L engine | 7.46-8.72 lakh | – | 8.87-9.27 lakh | 8.41-9.27 lakh |
Fronx 1.0 L Turbo Engine | 9.72-11.47 lakh | 12.05-12.97 lakh | – | – |
Brezza | 8.29-12.48 lakh | 11.14-13.98 lakh | – | 9.24-11.99 lakh |